ফোন ব্যাবহার বন্ধ করে এই সুন্দর জীবন উপভোগ করার পরামর্শ দিলেন খোদ মোবাইল আবিষ্কারক | Martin Cooper

ফোন ব্যাবহার বন্ধ করে এই সুন্দর জীবন উপভোগ করার পরামর্শ দিলেন খোদ মোবাইল আবিষ্কারক | Martin Cooper

প্রথমে‘ওয়্যারলেস ফোন’আবিষ্কার করে পুরো বিশ্বকে রিতিমত তাক লাগিয়ে দিয়েছিলেন মোবাইল আবিষ্কারক মার্টিন কুপার। গত শতাব্দীর সত্তরের দশকে ‘মটোরোলা ডাইনাট্যাক ৮০০০এক্স’ নামের মোবাইল ফোন দিয়ে যাত্রা শুরু হয়েছিল। সেটি রূপ পরিবর্তন করতে করতে আজ পুরো পৃথিবীকেই বদলে দিয়েছে।

তবে সবচেয়ে ইন্টারেস্টিং ব্যাপার হলো— যে মোবাইলের বদৌলতে আজ এত কিছু এতো এতো সম্মান আর এতো কিছুর চেষ্টা, সেই মোবাইল ফোনের অন্যতম আবিষ্কারক মার্টিন কুপারই দিনের মাত্র ৫ শতাংশেরও কম সময় স্মার্টফোন ব্যবহার করেন। তিনি বলেছেন, জীবনকে উপভোগ করতে গেলে মোবাইল ফোনের ব্যবহার কমাতে হবে।

আমেরিকার শিকাগোর বাসিন্দা মার্টিন বরাবর চেয়েছেন, সেলফোন হবে মানুষের ব্যক্তিগত ফোন, যাতে একটা নম্বর ডায়াল করে কোনো বিশেষ জায়গা নয়, শুধু একজন বিশেষ ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা সম্ভব হবে। তিনি সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেন, আমি দিনে পাঁচ শতাংশেরও কম সময় মোবাইল ব্যবহার করি।

যারা দিনে পাঁচ শতাংশের বেশি সময় মোবাইল নিয়ে কাটান, তাদের উদ্দেশে এক গাল হেসে মার্টিন বলেছেন, জীবনকে উপভোগ করতে শিখুন। মোবাইলের ব্যবহার কমান।

১৯৭৩ সালের ৩ এপ্রিল প্রথম মোবাইল আবিষ্কার করেন মার্টিন। সেই পুরোন দিনের কথা  সরন করে তিনি বলেন, ফোনটা আড়াই পাউন্ড ওজনের ছিল। আর ১০ ইঞ্চি লম্বা। একবার চার্জ দিয়ে ২৫ মিনিট কথা বলা যেত। আর চার্জ হতে সময় লাগত ১০ ঘণ্টা। 

সেরাসংবাদ ডেস্ক

Post a Comment

Previous Post Next Post